নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
আইসিটি অধিদপ্তর সংক্রান্ত তথ্য প্রদান |
১. দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে ২. টেলিফোন যোগাযোগ ৩. ইমেইলের মাধ্যমে ৪.ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ |
দাপ্তরিক ওয়েবসাইট, অধিদপ্তরের মূল কার্যালয় ও আঞ্চলিক কার্যালয় |
বিনামূল্যে |
তাৎক্ষণিক / ৩ কার্যদিবস |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার (অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com |
২. |
আইসিটি সংশ্লিষ্ট পন্য ও সেবার বিষয়ে পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট, সরাসরি, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
তাৎক্ষণিক / ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৩. |
প্রকল্পের তথ্য প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট, সরাসরি, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামুল্যে |
তাৎক্ষণিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
৪. |
শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাবের সেবা গ্রহণ, সহায়তা ও পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
প্রয়োজন ক্ষেত্রে আবেদন পত্র, সরাসরি যোগাযোগ, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার (অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০
|
৫. |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোকে সহায়তা ও পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
প্রয়োজন ক্ষেত্রে আবেদন পত্র, সরাসরি যোগাযোগ, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূ্ল্যে |
তাৎক্ষণিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার (অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com |
৬. |
সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
প্রয়োজন ক্ষেত্রে আবেদন পত্র, সরাসরি যোগাযোগ, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
বিদ্যমান সরকারী বিধিমালা অনুযায়ী |
|
৭. |
মানব সম্পদ উন্নয়নে বেকার যুবক-যুবতী ও শিক্ষার্থীদের কর্মসংস্থানের লক্ষ্যে আউটসোর্সিং ICT বিষয়ক প্রশিক্ষণ আয়োজন |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
উর্ধ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক/আইসিটি ডিপার্টমেন্টের এপিএ অনুযায়ী |
নির্দেশনা অনুযায়ী |
নির্দেশনা অনুযায়ী |
|
৮. |
নাগরিক সেবার মান উন্নয়নে সুরক্ষা সিস্টেম হালনাগাদ করণ |
১. আবেদন পত্র ২. NID ৩. টিকা সনদ ৪. প্রয়োজন ক্ষেত্রে পাসপোর্ট ৫. সিভিল সার্জন-এর প্রত্যয়ন |
১. সরাসরি যোগাযোগ ২. ই-মেইল ও টেলিফোন |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/কর্মদিবস প্রযোজ্য ক্ষেত্রে |
প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীকে ICT/ই-নথি, পোর্টাল ও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ প্রদান |
১. সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২. উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩. জেলা কার্যালয়ের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
১. জেলা কার্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৭ কর্মদিবস |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার (অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com
|
২. |
শেখ রাসেল ডিজিটাল ল্যাব ব্যবহার |
১. অধিযাচন এর মাধ্যমে ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৩ কার্যদিবস |
|
৩. |
বিভিন্ন প্রতিবেদন ও মতামত প্রেরণ |
১. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী পত্র মারফত অথবা ই-মেইলে প্রেরণ করা হয়। |
১. মতামত প্রদানের বিষয়ের উপর নির্ভরশীল ২. উভয় পক্ষের আলোচনা ও সম্মতির উপর নির্ভরশীল |
বিনামূল্যে |
৩ কার্যদিবস |
|
৪. |
ওয়ার্কশপ/সেমিনার আয়োজন/বিভিন্ন দিবস উদযাপনে সহায়তা প্রদান |
১. অধিযাচন এর মাধ্যমে ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. জেলা কার্যালয়ের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
১. ওয়ার্কশপ ও সেমিনার এর বিষয়ের উপর নির্ভরশীল ২. উভয় পক্ষের আলোচনা ও সম্মতির উপর নির্ভরশীল |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
১০ (দশ) কার্যদিবস |
|
৫. |
Software Development সংক্রান্ত বিষয়াবলী |
১. সরকারী প্রতিষ্ঠানের Software Development সংক্রান্ত কার্যক্রম প্রক্রিয়াকরণ, বাস্তবায়ন, পরামর্শ প্রদান |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
পারষ্পরিক সমঝোতার ভিত্তিতে / প্রয়োজন অনুযায়ী |
৯০ কার্যদিবস / প্রয়োজন অনুযায়ী |
|
৬. |
মানব সম্পদ উন্নয়নে শেখরাসেল ডিজিটাল ল্যাব ব্যবহারের মাধ্যমে ছাত্রছাত্রীদের ICT/Programming বিষয়ে প্রশিক্ষণ |
১. ব্যক্তি উপস্থিতির মাধ্যমে ২. অনলাইনে যোগাযোগ |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. আবেদন পত্র গ্রহন |
বিনামূল্যে |
কার্যদিবস/প্রয়োজন অনুযায়ী |
|
৭. |
ই-নথি, ওয়েব পোর্টাল এবং আইসিটি বিষয়ক পরামর্শ ও ট্রাবল শুটিং |
১. দাপ্তরিক ওয়েবপোর্টাল ২. টেলিফোন ৩. ই-মেইল বা সরাসরি |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. আবেদনপত্র প্রযোজ্য ক্ষেত্রে |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৮. |
আইসিটি শিল্পের উন্নয়ন কার্যক্রমকে গতিশীল রাখতে জেলা পর্যায়ে আইসিটি কমিটির মাসিক সভা আয়োজন |
১. উর্ধ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ২. জেলা কার্যালয়ের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী ৩. ব্যক্তি উপস্থিতির মাধ্যমে ৪. অনলাইনে যোগাযোগ |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. সভার নোটিশ ৪. ই-মেইল/ডাক/ই-নথি |
বিনামূল্যে |
কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৯. |
আইসিটি বিষয়ক আইন, বিধি, নীতিমালা ও নির্দেশিকার বিষয়ে মতামত প্রদান |
১. সরকারি প্রতিষ্ঠানে আইসিটি সংশ্লিষ্ট আইন, নীতিমালা, বিধিমালা ও নির্দেশিকার বিষয়ে মতামত/ সুপারিশ প্রাদান করা |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
১০. |
ভিডিও কনফারেন্স আয়োজনে কারিগরি সহায়তা প্রদান |
সকল সরকারি, আধাসরকারি ও সায়ত্বসাশিত প্রতিষ্ঠান |
সরাসরি |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
প্রয়োজনীয় ক্ষেত্রে যোগাযোগের জন্য ব্যক্তির নাম, ঠিকানা ও মোবাইল নম্বর আবেদনে উল্লেখ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
অনাবশ্যক ফোন/তদবির না করা |
৫ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা |
২০/০৩/২০২৪
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস