গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা
doict.rangamati.gov.bd
সিটিজেন চার্টার
১. ভিশন ও মিশন
ভিশন :
জ্ঞানভিত্তিক অর্থনীতি ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য প্রযুক্তির ব্যবহার।
মিশন : তথ্য প্রযুক্তি খাতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানব সম্পদ গঠন, শোভন কাজ সৃজন এবং ই-সার্ভিস প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
আইসিটি অধিদপ্তর সংক্রান্ত তথ্য প্রদান |
১. দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে ২. টেলিফোন যোগাযোগ ৩. ইমেইলের মাধ্যমে ৪.ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ |
দাপ্তরিক ওয়েবসাইট, অধিদপ্তরের মূল কার্যালয় ও আঞ্চলিক কার্যালয় |
বিনামূল্যে |
তাৎক্ষণিক / ৩ কার্যদিবস |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার(অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com |
২. |
আইসিটি সংশ্লিষ্ট পন্য ও সেবার বিষয়ে পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট, সরাসরি, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
তাৎক্ষণিক / ৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৩. |
প্রকল্পের তথ্য প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট, সরাসরি, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামুল্যে |
তাৎক্ষণিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
৪. |
শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাবের সেবা গ্রহণ, সহায়তা ও পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
প্রয়োজন ক্ষেত্রে আবেদন পত্র, সরাসরি যোগাযোগ, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৫. |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোকে সহায়তা ও পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
প্রয়োজন ক্ষেত্রে আবেদন পত্র, সরাসরি যোগাযোগ, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূ্ল্যে |
তাৎক্ষণিক/ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার(অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com
|
৬. |
সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পরামর্শ প্রদান |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
প্রয়োজন ক্ষেত্রে আবেদন পত্র, সরাসরি যোগাযোগ, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
বিদ্যমান সরকারী বিধিমালা অনুযায়ী |
|
৭. |
মানব সম্পদ উন্নয়নে বেকার যুবক-যুবতী ও শিক্ষার্থীদের কর্মসংস্থানের লক্ষ্যে আউটসোর্সিং ICT বিষয়ক প্রশিক্ষণ আয়োজন |
১. ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২. টেলিফোন যোগাযোগ ৩. ই-মেইল ৪. চাহিদা মোতাবেক |
উর্ধ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক/আইসিটি ডিপার্টমেন্টের এপিএ অনুযায়ী |
নির্দেশনা অনুযায়ী |
নির্দেশনা অনুযায়ী |
|
৮. |
নাগরিক সেবার মান উন্নয়নে সুরক্ষা সিস্টেম হালনাগাদ করণ |
১. আবেদন পত্র ২. NID ৩. টিকা সনদ ৪. প্রয়োজন ক্ষেত্রে পাসপোর্ট ৫. সিভিল সার্জন-এর প্রত্যয়ন |
১. সরাসরি যোগাযোগ ২. ই-মেইল ও টেলিফোন |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/কর্মদিবস প্রযোজ্য ক্ষেত্রে |
২.২ প্রাতিষ্ঠানিক সেবা :
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীকে ICT/ই-নথি, পোর্টাল ও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ প্রদান |
১. সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২. উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩. জেলা কার্যালয়ের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
১. জেলা কার্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৭ কর্মদিবস |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার(অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার(অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com
|
২. |
আইসিটিডি ডিজিটাল ল্যাব ব্যবহার |
১. অধিযাচন এর মাধ্যমে ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
৩ কার্যদিবস |
|
৩. |
বিভিন্ন প্রতিবেদন ও মতামত প্রেরণ |
১. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী পত্র মারফত অথবা ই-মেইলে প্রেরণ করা হয়। |
১. মতামত প্রদানের বিষয়ের উপর নির্ভরশীল ২. উভয় পক্ষের আলোচনা ও সম্মতির উপর নির্ভরশীল |
বিনামূল্যে |
৩ কার্যদিবস |
|
৪. |
ওয়ার্কশপ/সেমিনার আয়োজন/বিভিন্ন দিবস উদযাপনে সহায়তা প্রদান |
১. অধিযাচন এর মাধ্যমে ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. জেলা কার্যালয়ের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী |
১. ওয়ার্কশপ ও সেমিনার এর বিষয়ের উপর নির্ভরশীল ২. উভয় পক্ষের আলোচনা ও সম্মতির উপর নির্ভরশীল |
বিদ্যমান সরকারী নীতিমালা অনুযায়ী |
১০ (দশ) কার্যদিবস |
|
৫. |
Software Development সংক্রান্ত বিষয়াবলী |
১. সরকারী প্রতিষ্ঠানের Software Development সংক্রান্ত কার্যক্রম প্রক্রিয়াকরণ, বাস্তবায়ন, পরামর্শ প্রদান |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
পারষ্পরিক সমঝোতার ভিত্তিতে / প্রয়োজন অনুযায়ী |
৯০ কার্যদিবস / প্রয়োজন অনুযায়ী |
|
৬. |
মানব সম্পদ উন্নয়নে শেখরাসেল ডিজিটাল ল্যাব ব্যবহারের মাধ্যমে ছাত্রছাত্রীদের ICT/Programming বিষয়ে প্রশিক্ষণ |
১. ব্যক্তি উপস্থিতির মাধ্যমে ২. অনলাইনে যোগাযোগ |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. আবেদন পত্র গ্রহন |
বিনামূল্যে |
কার্যদিবস/প্রয়োজন অনুযায়ী |
|
৭. |
ই-নথি, ওয়েব পোর্টাল এবং আইসিটি বিষয়ক পরামর্শ ও ট্রাবল শুটিং |
১. দাপ্তরিক ওয়েবপোর্টাল ২. টেলিফোন ৩. ই-মেইল বা সরাসরি |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. আবেদনপত্র প্রযোজ্য ক্ষেত্রে |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৮. |
আইসিটি শিল্পের উন্নয়ন কার্যক্রমকে গতিশীল রাখতে জেলা পর্যায়ে আইসিটি কমিটির মাসিক সভা আয়োজন |
১. উর্ধ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ২. জেলা কার্যালয়ের বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী ৩. ব্যক্তি উপস্থিতির মাধ্যমে ৪. অনলাইনে যোগাযোগ |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে ৩. সভার নোটিশ ৪. ই-মেইল/ডাক/ই-নথি |
বিনামূল্যে |
কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
৯. |
আইসিটি বিষয়ক আইন, বিধি, নীতিমালা ও নির্দেশিকার বিষয়ে মতামত প্রদান |
১. সরকারি প্রতিষ্ঠানে আইসিটি সংশ্লিষ্ট আইন, নীতিমালা, বিধিমালা ও নির্দেশিকার বিষয়ে মতামত/ সুপারিশ প্রাদান করা |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
|
১০. |
ভিডিও কনফারেন্স আয়োজনে কারিগরি সহায়তা প্রদান |
সকল সরকারি, আধাসরকারি ও সায়ত্বসাশিত প্রতিষ্ঠান |
সরাসরি |
বিনামূল্যে |
তাৎক্ষনিক/কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
২.৩ অভ্যন্তরীন সেবা :
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
নৈমিক্তিক ছুটি |
১. আবেদন পাওয়ার পর নির্ধারিত ছুটি বিধিমালা অনুযায়ী উপযুক্ত ১৯৫৯, কর্তৃপক্ষের আর্থিক ওপ্রশাসনিক ক্ষমতা অনুযায়ী নিষ্পত্তি করে সরকারি আদেশ জারি করা |
১. সাদা কাগজে আবেদনপত্র ২. নির্ধারিত ফরমে (বাংলাদেশ ফরম নং-২৩৯৫) প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে) ৩. হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র |
বিনামূল্যে |
৭ কার্যদিবস |
জনাব আতিকুর রহমান প্রোগ্রামার(অ.দা) ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০ doict.rangamati@gmail.com
|
২. |
কর্মকর্তা এবং কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান |
১. তত্ত্বীয় ও ব্যবহারিক প্রশিক্ষণ সেশনের মাধ্যমে |
অফিস আদেশ |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
|
৩. |
প্রশিক্ষণ এর কোর্স মডিউল তৈরী সংক্রান্ত কার্যাবলী |
১. জেলা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারিদের দাপ্তরিক কাজে সক্ষমতা উন্নয়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, জাতীয শুদ্ধাচর কৌশল, সেবা সহজীকরণ, ইনোভেশন, প্রকল্প ব্যবস্থাপনা, ডিজিটাল লিডারশীপ, ই-নথি, ডি-নথি, ওয়েবপোর্টাল, প্রোগ্রামিং ইত্যাদি প্রশিক্ষণের কোর্স মডিউল তৈরি করা। |
জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলার বার্ষিক প্রশিক্ষণ কর্মপরিকল্পনা |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস / কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক |
|
৪. |
বার্ষিক কর্মপরিকল্পনা চুক্তি ও জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. টেলিফোন, ই-মেইল ও ই-নথি ৩. সরাসরি চাহিদা মোতাবেক |
অফিস আদেশ |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/কর্মদিবস প্রযোজ্য ক্ষেত্রে |
|
৫. |
দাপ্তরিক কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধিতে উপজেলা কার্যালয় পরিদর্শন |
১. দাপ্তরিক ওয়েবসাইট ২. টেলিফোন, ই-মেইল ও ই-নথি ৩. সরাসরি চাহিদা মোতাবেক |
নির্দেশনা মোতাবেক |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/কর্মদিবস প্রযোজ্য ক্ষেত্রে |
|
৬. |
দাপ্তরিক ই-নথি বাস্তবায়ন/ওয়েবপোর্টাল হালনাগাদ |
১. দাপ্তরিক ওয়েব পোর্টাল ২. ই-নথি |
দাপ্তরিক ওয়েব পোর্টাল, জেলা কার্যালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/কর্মদিবস প্রযোজ্য ক্ষেত্রে |
|
৭. |
দাপ্তরিক সকল রেজিষ্টার হালনাগাদ |
দাপ্তরিক সকল রেজিষ্টার |
প্রয়োজন অনুযায়ী |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/কর্মদিবস প্রযোজ্য ক্ষেত্রে |
মঙ্গল শান্তি চাকমা কম্পিউটার অপারেটর মোবাইল: ০১৫১৫২৫৫০৬৪ |
৩. আওতাধীন দপ্তর কর্তৃক প্রদত্ত সেবা
০১। উপজেলা কার্যালয়, রাঙ্গামাটি সদর, রাঙ্গামাটি- http://doict.sadar.rangamati.gov.bd
০২। উপজেলা কার্যালয়, কাপ্তাই, রাঙ্গামাটি http://doict.kaptai.rangamati.gov.bd
০৩। উপজেলা কার্যালয়, কাউখালী, রাঙ্গামাটি http://doict.kawkhali.rangamati.gov.bd
০৪। উপজেলা কার্যালয়, বাঘাইছড়ি, রাঙ্গামাটি http://doict.baghaichari.rangamati.gov.bd
০৫। উপজেলা কার্যালয়, বরকল, রাঙ্গামাটি http://doict.barkal.rangamati.gov.bd
০৬। উপজেলা কার্যালয়, লংগদু, রাঙ্গামাটি http://doict.langadu.rangamati.gov.bd
০৭। উপজেলা কার্যালয়, রাজস্থলী, রাঙ্গামাটি http://doict.rajasthali.rangamati.gov.bd
০৮। উপজেলা কার্যালয়, বিলাইছড়ি, রাঙ্গামাটি http://doict.belaichari.rangamati.gov.bd
০৯। উপজেলা কার্যালয়, জুরাছড়ি, রাঙ্গামাটি http://doict.juraichari.rangamati.gov.bd
১০। উপজেলা কার্যালয়, নানিয়ারচর, রাঙ্গামাটি http://doict.naniarchar.rangamati.gov.bd
৪. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
প্রয়োজনীয় ক্ষেত্রে যোগাযোগের জন্য ব্যক্তির নাম, ঠিকানা ও মোবাইল নম্বর আবেদনে উল্লেখ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
অনাবশ্যক ফোন/তদবির না করা |
৫ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা |
৫. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
||
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
ওয়েবঃ www.doict.gov.bd |
৩০ কার্যদিবস |
||
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
ওয়েবঃ www.doict.gov.bd |
২০ কার্যদিবস |
||
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েবঃ www.grs.gov.bd |
৬০ কার্যদিবস
|
জনাব আতিকুর রহমান
প্রোগ্রামার(অ.দা)
ফোনঃ ০২৩৩৩৩৭১৭১০
doict.rangamati@gmail.com